Prashantada14



প্রশান্তদা উবাচ : কারাকাসে নাভিশ্বাস

"হ্যালো হ্যালো প্রশান্তদা , আপনি কোথায় , চিহুয়াহুয়া না কার্তাহেনা ?"
"দাঁড়া শোনা যাচ্ছে না একদম, এখানকার নেটওয়ার্কের সঙ্গিন অবস্থা , তোকে স্যাটেলাইট ফোন থেকে কল করছি !"
একটু বাদে প্রশান্তদার ফোন , অল্প প্রতিধ্বনি হচ্ছে , " কি রে কেমন আছিস তুই , আমি কারাকাস থেকে বলছি !"
"কোন সার্কাস ?"
"হ্যাঁ সার্কাসই বটে, কারাকাস , ভেনেসুয়েলা , বুঝলি ?"
"ভেনেজুয়েলায় কারাবাস ? এতো অনেকটা জটায়ুর রোমাঞ্চকর উপন্যাস মনে হচ্ছে !"
"তুই কি কানে ঠসা হোলি নাকি, কারাকাস , ভেনেসুয়েলা , আমাকে নিকোলাস মাদুরো সাহেব উপদেষ্টা হিসেবে ডেকেছেন , অৰ্থনীতিটা একটু ঢিলে কিনা ,তাই !"
" তুমি কি মাদুরোর সরকারের মরণকালে হরিনাম সংকীর্তন করতে গেছো নাকি? তুমি যখন গেছো , তবে এবার হরিবোল দিলেই হয় , বিনাশকাল সমাগত ।"
"ফক্করের মতো কথা বলবি না , মাদুরোর এই অবস্থা হয়েছে মার্কিন সাম্রাজ্যবাদের চক্রান্তে , তার সঙ্গে হাত মিলিয়েছে কলোমবিয়া !'
"তা ট্রাম্প সাহেবের আমলে তোমাদের মতো অর্থনীতিবিদরা আমেরিকায় কল্কে না পেয়ে শেষ পর্যন্ত কারাকাস ? তা দেশে এসে একটু মুদ্রানবীকরণ , বেকারত্ব , মুদ্রাস্ফীতি এইসব নিয়ে জ্ঞান দিতে পারতে , ছুটলে কারাকাস ?'
" শোন, দেশের কথা এখন ব্লগ আর ওপিনিয়ন কলামে , এই বিপরীত গরমে কলকাতা বা দিল্লি? পাগল না পেট খারাপ? কারাকাস যেমন গরম হয় তেমনি পাহাড় আছে, সমুদ্র কাছেই ! তাছাড়া মাদুরো সাহেব জামাই আদরে রেখেছে , অপূর্ব বীফ স্টেক আর ৫০ বছরের পুরোনো ডিপ্লোম্যাট রাম-অমৃত রে -একেবারে নিকষিত অমৃত ।"
"শুনছি ওখানে দাঙ্গা হচ্ছে , মানুষ খেতে পাচ্ছে না?"
" সে সব শহরে , মাদুরোর ডেরায় তার প্রভাব ফর্চুনেটলি পড়েনি ।"
" তা কি উপদেশ দিচ্ছ ?"
"প্ল্যান "এ" হলো মনরেগার মতো একটা স্কিম চালু করা , বিনা পয়সায় লঙ্গরখানা , ছুটি বাড়িয়ে দেয়া, বেঙ্গল মডেল আর কি ! প্ল্যান "বি" হলো টাকা পয়সা সব কেইম্যান দ্বীপে পাঠিয়ে অবস্থা বিপাক দেখলে সটকে পড়া !"
"তাহলে তো আর কিম জং উনের কোনো প্রতিযোগিতা রইলো না, তিনি হবেন বিশ্বের পদদলিত, মথিত , নিপীড়ত , শোষিত এবং বঞ্চিত মানুষদের অদ্বিতীয় মহানেতা ! কিন্তু মাদুরো সাহেব যাবেন কোথা ?"
"তাঁর জন্য সান্তিয়াগো দ্য কুবায় সমুদ্রতটে একটি বাংলো খরিদ করা হয়েছে , রাউল কাস্ত্রো ওনার দেখ ভাল করবেন ! তোদের দেশ থেকেও ব্যবসায়ীরা পালাচ্ছে: দিগ্বিজয় কালীয়া , দলিত মোদী, আর্তি পদ্মনাভান -কে নয় বল ? নেহাত ভেনেসুয়েলাতে নাভিশ্বাস, নাহলে মাদুরোকে বলে একটা কলোনী বানাতাম- "ভারত সে ভাগে হুয়ে ভারতীয়" দের জন্য !"
" কিন্তু তেলের দামের জন্যই ভেনেজুয়েলার এই অবস্থা , বিশ্বাস হয় না , মাদুরো ঝুলিয়ে ময়দান করে দিয়েছে !"
"আর তোদের মোদী কি করছে? অর্থনীতি ঝুলিয়ে মাঠ , চাকরি নেই বললেই চলে ,যাও বা ছিল তথ্য প্রযুক্তি সেটাকেও মোদী লাটে তুলে দিচ্ছে , এবার দেশে বিপ্লব হবে !"
"সে খোয়াব তো প্রায় ছ দশক ধরে দেখছো , দেখো , তবে তুমি তো তথ্য প্রযুক্তি বোঝো না গুগল করে কত পরিসংখ্যান আর রিপোর্ট পাবে গুরু , তুমি তোমার দক্ষতার বাইরে বোল চাল মেরো না , লোকে শুনবে না, তুমিও বিশ্বাসযোগ্যতা হারাবে ! এখন তো বিশেষজ্ঞদের যুগ , নোয়িং মোর এবাউট লেস এন্ড লেস ! তুমি যদি নাক-কান- গলার ডাক্তার হও , তো তোমার কাছে রোগী কোমরের বাতের জ্ঞান শুনবে কেন ? তুমি তো আর সবজান্তা বিরিঞ্চি নও , তাই না ? কারাকাসে বসে নাড়ী না টিপে , "নবান্ন চলো" মিছিলে কত লোক হবে , মুদ্রা পুনর্নবীকরণে জি ডি পি কত পড়বে , জুন মাসে সেনসেক্স উঠবে না নামবে , আগামী বুধবার কালবোশেখী কালনায় আসবে কিনা , জুন মাসে সুরমা ফজলি আমের দাম কত হবে-সব ব্যাপার ভবিষ্যৎবাণী করো কেন ?"
"কেন তুই কি বলছিস তথ্য প্রযুক্তির সঙ্কটটার জন্য মোদী দায়ী নয় ?"
"আরে বাবা আমি কি মোদির উকিল নাকি , সে কথাটা অমিত শাহ কিংবা দিলীপ ঘোষকে জিজ্ঞেস করো ! যখন বাম জমানা ছিল তখন তথ্য প্রকুক্তির মন্ত্রী মানবদা আমাকে বলেছিলেন -উপেন ,এবার বাংলায় আমি তথ্য প্রকুক্তি শিল্পে দশ শতাংশ বৃদ্ধি ঘটাবো!
আমি বলেছিলাম-বৃদ্ধি "আপনি" ঘটাবেন কি করে, সমস্ত তথ্যপ্রযুক্তি সংস্থা যে ভাবে বাড়বে তার সমষ্টিগত বৃদ্ধি হবে রাজ্যের বৃদ্ধি ! সূর্যকে তো আর বিরিঞ্চিবাবার দোয়ায় উদয় হতে হয় না ! সরকার কলকাঠি নাড়েনি বলেই তো তথ্য প্রযুক্তি শিল্পের অগ্রসর হয়েছে ! সংকট ? সে তো আসবেই ! যখন কলকাতায় বিজলি এলো, তখন টানা পাখার কর্মীরা কাজ হারিয়েছিলেন, কিন্তু বিদ্যুৎ শিল্পে নতুন কর্ম সংস্থান হয়েছিল ! যখন মোটর গাড়ি এলো তখন ঘোড়ায় টানা ট্রাম , ফিটন , ল্যান্ডও সব বিদেয় হলো ! তেমনি তথ্য প্রযুক্তি শিল্পেও জীর্ণ পুরাতন ঘুচে , মরা গাঙে নতুন বান আসবে ! নতুন প্রযুক্তির দৌড়ে আমরা থাকবো তো ?"
"আমরা যা শুনছি তাতে ভারতের তথ্যপ্রযুক্তির বিদায় ঘন্টা বাজছে আর তার কাপালিক হলো মোদীজি !"
"তোমরা একটু কম শোনো আর একটু বেশি দেখা আর বোঝা প্রাকটিস করো ! এই শিল্পের বিশ্বায়ন বহু আগেই হয়েছে , বিশ্বব্যাপী যেমন একদিকে সংকট , তেমনি অন্য দিকে বিপুল সম্ভাবনা । এই শিল্প আত্মার মতো , সে জীর্ণ বসন পরিত্যাগ করে নতুন নতুন পরিচ্ছদ ধারণ করে !
সে সাফল্যের কৃতিত্ব ভারতীয় প্রযুক্তিবিদের মনমোহন কিংবা মোদী, মমতা কিংবা বুদ্ধদেবের নয় ! এই নতুন চ্যালেঞ্জ নিচ্ছেন নবীন প্রযুক্তিবিদরা যাদের মনোভাব মাসকাবাড়ি তথ্যকেরানীর মতো নয় ! তোমরা যারা দূরে আছো ভালো থাকো, জ্ঞান দিয়ে যাও , আমরা এই নতুন ঢেউয়ে ভাসবো , কেউ আমাদের দাবায়া রাখতে পারবা না !"
"ভালো হলেই ভালো রে, ভারত তো আমার দেশ ! তোরা আজকাল বড়ো অসহিষ্ণু হয়ে গেছিস, ভালো উপদেশ কানে নিস্ না !"
" প্রশান্তদা তুমি নূর জাহানের এই কবিতাটা এস্পানলে অনুবাদ করে মাদুরো সাহেব কে বোলো উগো শাভেসের গোরস্থানে দিয়ে আসতে ! স্মৃতি থেকে লিখছি এই এপিটাফতা, একটু ভুল হতে পারে :

"গরিব গোরে দীপ জ্বেলো না , ফুল দিয়ো না কেউ ভুলে
শ্যামা পোকার না পোড়ে পাখ , দাগা না পায় বুলবুলে ।"


Comments