Chez Roopen‎ > ‎

Prashantada16




প্রশান্তদা :     গরুর রচনা



গত রাতে এলো প্রশান্তদার বেশ উত্তেজিত ফোন," আরে কি হচ্ছে কি রে দেশে ? হিংলাজ নিলেকানি নাকি গরু দেখলেই সেন্সর করছে ?"


"না না পোশান্তদা ?"


"এই তুই আমাকে প্রশান্ত না বলে পোশান্ত বলছিস কেন রে ?":


"ওটা গণেশ ঠাকুরের আপন দেশের আইন , যদি "পিয়ের" পর "আর" আসে তবে "র" সাইলেন্ট , যেমন পব্লেম , পোজেকশন , পথম আর ধরো বুম্বাদা হলো পোসেনজিৎ !"


"তা হিংলাজ কি বলছে?"


"হিংলাজ ওনার নাম নয় , আর উনি নন্দন নিলেকানির কেউ নন , আর সেন্সর বোর্ড উঠে গেছে ! উনি সার্টিফিকেশন বোর্ডের পোধান পহ লাজ নিহালানী ! গরুর ব্যাপারে উনি একটু স্পর্শকাতর !"


"কি রকম?"


"এইতো সেদিন চন্দ্রীলের দেখাদেখি সূর্যনীল ভট্টাচার্য একটা খুদে ফিল্ম করলেন , তাতে নায়ক সুকুমার রায়ের কবিতাটা বলছে ," রামগরুড়ের ছানা হাসতে তাদের মানা,
হাসির কথা শুনলে বলে,
“হাসব না-না, না-না!” 
উনি বললেন উঁহু চলবে না , আমি বিপ করে দেব , আচ্ছা দিনে সবাই তো হাসবে , কাঁদে না সোনা ! ওটা ইউ সাটিফিকেট পেতে হলে করুন 
" রাম গরুর ছানা , কাঁদতে তাদের মানা , কান্নার কথা বললে পরে , বলবে না না না না !" যেখানে পাহাড় হাসছে , জঙ্গল হাসছে , ব্রহ্মান্ড হাসছে , সেখানে কাঁদবে কেন ? বদলে দিলে কি মধুর , কি পবিত্র! প্রথমে রাম ,তারপর গরু, তার বিশদ্ধ দুধ ,তাই থেকে পনীর, অর্থাৎ ছানা!!!! এটা বিলকুল চলবেন ।"


"সেকি রে আমি হাসবো না কাঁদবো?"


"দেখো সুমন ঘোষের কি অপরাধ , উনি তো একটা ডকুমেন্টারী করছেন , সংলাপ তো ওনার নয়, এখন অমর্ত্য সেন একটা পুরোনো ভাষণে গুজরাট বলেছেন না গরু বলেছেন উনি সেটা বদলাবেন কি করে , এটা তো আর ওনার কাদম্বরী নয় যে রবি ঠাকুরকে দিয়ে যা খুশি বলাবেন , এটা তো তথ্য চিত্র ! এখন ওনাকে আপিল করতে হবে , যেমন "আমার বোরখার নিচে ওষ্ঠদন্ড" র পরিচালক ঝা কে করতে হলো ! উনি অবশ্য জিতে গেছেন ! উড়তা পাঞ্জাবকে উনি বলেছিলেন পাঞ্জাব শব্দটা বাদ দিন , কোর্ট বললো চালাকি নাকি ? এ লোকটা বাতাসে কাঁচি চালায় , গরু হোক শুয়ার হোক , শাড়ি হোক বোরখা হোক, পাঞ্জাব হোক গুজরাট হোক , কাঁচি চালাবেই !'


"অমর্ত্যবাবুর কথার উপরে কোনো কথা হয় কি ?"


"তুমি যদি অমর্ত্য বাবু কে প্রশ্ন করো , উনি বলবেন হয়। উনি বিতর্ক থেকে বিরত হতে চান না , উনি যা বলেন সব কি অকাট্য ? উনি যদি ইস্ট বেঙ্গলের সমর্থক হন তো আমি কি মোহন বাগানের ছেলে হিসেবে মেনে নেবো ? মাইরি আর্কি ! উনি যদি বলেন নকুড়ের সন্দেশ ভালো ,তা বলে কি আমি যাদবের জলভরা তালশাঁস ছেড়ে দেব !      সেন্ট টেরিসাও তো নোবেল পেয়েছিলেন। তাঁর গর্ভ নিরোধের উপর দৃষ্টি ভঙ্গী আমার কাছে বিপজ্জনক, অমর্ত্য বাবুর মত এই ব্যাপারে এক ! অমর্ত্যবাবুকে ভগবান বানালে উনি দুঃখ পাবেন, কিন্তু ভাষণের সেন্সর তো পাগলামি !"


"শুনলাম হার্ভার্ডের সুগতবাবু নাকি চিত্রটিতে আছেন এবং উনি তীব্র আপত্তি জানিয়েছেন !"


"ভালোই করেছেন , তবে উনি তো তৃণমূলের রাজনৈতিক নেতা , যখন অম্বিকেশ মহাপাত্র জেলে গিয়েছিলেন ওনার সরকারের আদেশে , কিংবা "কাঙাল মালসাট" এবং "জুলফিকার " নাজেহাল হয়েছিল তখন ওনার তীব্র প্রতিবাদ শুনিনি , রাজনৈতিক দলের নেতা হলে কখন চুপ করে থাকতে হয়, সেটা উনি জানেন ! যারা প্রতিবাদ করছে , সবাই যে খুব সততার প্রতীক হিসেবে করছে তা নয় ! আমি জানি না সিঙ্গুর নিয়ে অমর্ত্যবাবু যা বলেছিলেন তা তথ্য চিত্রে আছে , না কেবল গরু বাছুর ! পশ্চিম বাংলার জন্য ওনার সিঙ্গুর সাক্ষাৎকার এবং শিল্পায়ন নিয়ে মতামত অত্যন্ত গুরুত্বপূর্ণ , ওটা বাদ দিলে মুস্কিল !"


" 'আমি নরেন্দ্র মোদিকে প্রধান মন্ত্রী চাই না' বলতেই কি বিপত্তি ?"


"দেখো উনি একজন ভারতীয় , উনি বলতেই পারেন , কিন্তু গণতান্ত্রিক পদ্ধতিতে , তাতে যদি মোদী জিতে যান উনি কি করবেন , উনি ট্রাম্পকে হয়তো চান নি , কিন্তু ট্রাম্প আমেরিকার রাষ্ট্রপতি! তাছাড়া উনি রাজনীতির উপরে থাকুন, ওনাকে ভারত রত্ন দিয়েছিলেন বিজেপি প্রধান মন্ত্রী অটল বিহারীজি !"


"নীতিশ কি তাহলে লালুর ছেলেটাকে তাড়াবে ?'


"দু এক দিনের মধ্যেই ! রামচন্দ্র গুহা বলেছেন নীতীশের পার্টি নেই , কংগ্রেসের নেতা নেই, সোনিয়াজি , প্লিজ ওনাকে কংগ্রেসের নেতা করুন, মেড ফর ইচ আদার ! এখন আসি পোশান্তদা !"

Comments